বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১

তুমি রবে নীরবে- ©আমিনা তাবাস্সুম

তুমি রবে নীরবে

তুমি: কী ব্যাপার? এই অসময়ে যে?

আমি: তোমার কাছে আসার জন্য কোনো সময় অসময় লাগে নাকি?

তুমি: (মৃদু হেসে) সেটা বলেছি নাকি? তোমার মনে হয় আজ মন খারাপ?

আমি: নাহ, কোথায়? আমার আবার মন।

তুমি: এই যে, কথা শুনেই বুঝা যাচ্ছে যে তোমার মন খারাপ।

আমি: হুম, তুমি তো দেখি সব বেশি বেশি বুঝো।

তুমি: সব বেশি বেশি বুঝি কিনা জানিনা কিন্তু তোমার মনটা ঠিকই বুঝি।

আমি: (অল্প হেসে) তাই বুঝি?

তুমি: তুমি সেটা বুঝতে পারোনা?

আমি: না পারলে কি সময় অসময়ে বার বার তোমার কাছে ছুটে আসি?

তুমি: এখন বলো, মন খারাপ কেন?

আমি: তুমি না আমার মন বুঝো? এটাও না হয় বুঝে নাও।

তুমি : বরের সাথে ঝগড়া হয়েছে?

আমি: ধুর, তুমি তো ওকে ভালোমতোই চেনো। ও কি ঝগড়া করার মানুষ?

তুমি : হ্যাঁ, সে তো আবার স্ত্রীর প্রেমে পাগল। তোমার সাথে কি সে ঝগড়া করবে?

আমি: তোমার ওকে হিংসা হয়?

তুমি: হিংসা? কী জানি? হয়তোবা হয়, হয়তোবা হয়না। তুমি কোনটা চাও?

আমি: ওমা, আমি কী চাইবো?

তুমি : তোমার চাওয়ার উপরই তো সব। তোমার চাওয়াতেই তো আমি।

আমি: উফফ, আজকাল যে বড় রোমান্টিক ডায়লগ দিচ্ছ?

তুমি : কী করবো? তোমার তো আবার রোমান্স খুবই প্রিয়। এতে যদি তোমার মন ভালো হয়।

আমি: হয়েছে, রোমান্স করার জন্য আমার ও আছে। তোমার সাথে রোমান্স না করলেও চলবে।

তুমি: তাহলে শুধু শুধু আমাকে ঝুলিয়ে রেখেছো কেন?

আমি: ঝুলিয়ে কি আর শখ করে রেখেছি? তুমি যে আমার চিরকালের অভ্যাসের মতো। চাইলেই কি আর 
ছাড়া যায়?

তুমি : কী চাও আমার কাছ থেকে?

আমি: এই যে যখন তখন অকারণে তোমার কাছে আসতে চাই, বসতে চাই, হাসতে চাই, কাঁদতে চাই আর চাই তুমি সব শুনবে, সব বুঝবে আর যা চাইবো করবে। ব্যাস, এইটুকুই।

তুমি : ব্যাস, এইটুকু??? তোমার দেখি চাওয়ার শেষ নাই। লোভী কোথাকার।

আমি: আচ্ছা যাও, আমি না হয় লোভী। কিন্তু তুমি তো ঠিকই আমার সব আকাঙ্খা পূরণ করে এসেছো। 
যখন যা চেয়েছি সব দিয়েছ।

তুমি: কী করবো বলো? আমার কি আর কোনো উপায় আছে? আমি যে তোমার মনে বাঁধা পরে গেছি।

আমি: মুক্তি চাও?

তুমি : নাহ, আমার কী আর মুক্তি আছে? তোমার মনেই আমার জন্ম, তোমার মনেই আমার বাস, তোমার 
মনেই আবার হয়তোবা একদিন বিলীন হয়ে যাবো।

আমি: ওমা, তোমার মন খারাপ হচ্ছে?

তুমি : নাহ, আমার আবার মন।

আমি: ঠিক আছে যাও, আজ না হয় আমিই তোমার মন ভালো করার চেষ্টা করি। কী করি বলোতো? গান 
শুনবে?


আমি একা একা রান্নাঘরে দাঁড়িয়ে কড়াইয়ের গরম সরিষার তেলে রসুন আর পাঁচ ফোড়ন ছেড়ে দিতে দিতে গুনগুন করে গান ধরলাম ………তুমি রবে নীরবে হৃদয়ে মম…….

©আমিনা তাবাস্সুম

কথোপকথন-আমিনা

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সাহর- শাহরিয়ার খান শিহাব

#পাঠপ্রতিক্রিয়া: "বড় হুজুর বলেন, 'শয়তান কাউকে নিজের দলে আসতে বাধ্য করে না। করতে পারেও না, সেই ক্ষমতাও তার নাই। সে শুধু আহবান করে, ফ...