বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০

রাত ভরে বৃষ্টি- বুদ্ধদেব বসু

 


রাত ভরে বৃষ্টি- বুদ্ধদেব বসু

শেষ করলাম, পাশাপাশি থেকেও সম্পর্কগুলো কখন যে মলিন হয়ে যায় বোঝা দায়। আমরা নিজেদের জন্যে এক বুদ্ধিমত্তা, ব্যক্তিত্বের মানদন্ড তৈরি করে কখন যে তা নিজেরাই প্রতিনিয়ত লংঘন করি, টেরও পাইনা। অথচ সময় গড়ায় হাতের থেকে বালু পরে যাবার মতন, নিঃস্ব করে। পাশাপাশি থেকেও অন্যের মনের গভীরতাটা ঠিক আর ছোঁয়া হয়ে উঠেনা। অপর পক্ষের মনের কথা বুঝে নেবার জন্যে চলে, এক মিথ্যে প্রতারনা। নিজস্ব চিন্তায় আমরা ঘোর লাগানো কিছু শব্দের বেড়াজাল কল্পনা করে নেই, নিজেদের সেই আত্ম-অহমিকাকে তৃপ্ত করতে।

সম্পর্কে শারীরিক না মানসিক, কোন যোগটার বেশি আধিপত্য তা ঠিক ধোঁয়াটে এক রহস্য। অথচ, মহাকালের নির্দয় কোপে ভেঙে পরা সেই শারীরিক যোগকে তুচ্ছ মনে করলে, দিনশেষে বোঝা যায়, পূজনীয় "মানসিক"যোগে তার সে কি ভীষন আঘাত!

দিন শেষে "বিবাহ" এর দ্বারা অর্জিত সম্পর্কের দাবিটাই থাকে সত্যি। বাকি সব এক দমকা হাওয়ার মতন, খানিক এলোমেলো করে সময়ের অতলে হারিয়ে যায়।

আমরা খেলাটা খেলি আসলে কার সাথে?


P.S. The novel Raat Bhore Brishti was published in 1967 and was banned by a lower court for vulgarity after a case was filed by a college student in 1969. The case was dismissed and ban reversed in 1973.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সাহর- শাহরিয়ার খান শিহাব

#পাঠপ্রতিক্রিয়া: "বড় হুজুর বলেন, 'শয়তান কাউকে নিজের দলে আসতে বাধ্য করে না। করতে পারেও না, সেই ক্ষমতাও তার নাই। সে শুধু আহবান করে, ফ...