শুক্রবার, ১২ জানুয়ারী, ২০২৪

লোভ- জে. আলী

পাঠপ্রতিক্রিয়া:

কিছু গল্পে মাটির গন্ধ পাওয়া যায়, পাওয়া যায় গ্রাম বাংলার মানুষের কষ্ট মাখা হাসি-কান্না, বেদনায় আশ্রিত গাঁথা। কিছু লেখায় গ্রাম্য জীবন যেমন সরলতা ও আগ্রাসন এর উলঙ্গ বীজ নিয়ে জীবন্ত, শহুরে কোলাহল ঠিক তেমনই প্রতাপে তার কলুষিত, মারপ্যাঁচে সজীব। এই লেখা সবার হাতে, সবার কলমে ঠিকঠাক ফুটেও উঠে না।


লেখকের লেখায় এই স্বাদ ঠিক সব সময়ই পাওয়া যায়। এর ব্যাখ্যা হতে পারে, লেখকের খুব কাছ থেকে দুটি জীবনের বাস্তবতারই অভিজ্ঞতা অর্জন, পর্যবেক্ষণের সজাগ চোখ আর জ্ঞানের তৃঞ্চা থাকা।
ব্যক্তিগতভাবে খুব কাছের জন বলেই উনার লেখার সাথে পরিচিত আগের থেকেই। লেখা অতিসরলীকরন করার অভ্যাস উনার নেই অথচ প্রাণবন্ত থাকে একদম ঠিকঠাক। সাধারণের পরিচিত ভাষা অথচ গম্ভীর, তাৎপর্যপূর্ণ। পড়ার পর ভাবতে হয়।

"লোভ" সেইরম গুটি কয়েক ছোট গল্পের সংকলন।

যেখানে "লোভ" সেই সুদূর জমিদারদের ইতিহাস শোনায় তো, "বাশারের ভুল" ও "সরীসৃপ" ঘুরিয়ে নিয়ে আসে শহুরে দালানকোঠার ভীরে হারিয়ে যাওয়া মানবিকতার অভিশাপময় জীবন থেকে। দীর্ঘশ্বাসের ভিড়ে বাতাস যেখানে খুব ভারী।

"বিলাপ", "পরিমলের মাছ", "ময়দুল ও একটি সাপ" গ্রামীণ জীবনের করুন সুরে বাঁধা এমন কিছু দৃশ্যপট দেখায় যেখানে সরলতার দহন হয় প্রতিনিয়ত। খেটে খাওয়া মানুষেরা আসলে বঞ্চনার গ্লানি বয়ে বেড়ায় সব ক্ষেত্রেই, সব যুগেই। হোক সেটা শহর কী গ্রাম, হোক তা ইতিহাস কী বর্তমান!
"রায়" দেখায় পাপের ছায়া কী ভয়ংকর ভাবেই না আমাদের ঘিরে রাখে। আমি বিশ্বাস করি, যে পাপী সে প্রতিনিয়তই আসলে ভেতরে এক অজানা আশংকায় থাকে কম্পিত। আমরা তা দেখি না কিন্তু তার অন্তর্দাহ চলতেই থাকে।
আর "প্রতিমা" এক অমীমাংসিত প্রেমের গল্প। যেখানে শুধুই হাহাকারে উপসংহার ঘটে।


লেখকের লেখা ভালো লাগার অন্যতম কারণ এতে নিছক শুধু গল্পই থাকে না। বরং থাকে জীবনের গল্প, অভিজ্ঞতায় মোড়া নীতি আর ইতিহাসের উপস্থিতি। অজানা কিছু জানা যায়, শেখা যায়। লেখকের এক ব্যগ্রতার সাথে আমি পরিচিত খুব কাছ থেকেই, উনি জানাতে পচ্ছন্দ করেন, উনি শেখাতে চান নিজের যতটুকুই অর্জিত জ্ঞান আছে তা অকৃপণভাবে বিলিয়ে দিতে চান উনার শিক্ষার্থী, শিষ্যদের মাঝে। একসাথে চলতে চান জ্ঞানের পথ।
সেই পথের সঙ্গী আমিও হতে চাই প্রিয় শিক্ষক।

আজও মনে আছে ক্লাসের সেই কথা, আমার বই পড়ার অভ্যাসের কথা শুনে উচ্ছাস্বিত কন্ঠে বলেছিলেন,.... "যে বই পড়ে, আমার কাছে তার সাত খুন মাফ" । কী ভিষন আপন হয়ে গিয়েছিলেন স্যার ঠিক সেই দিন থেকেই, মনে হয়েছিল, যাক্, জীবনের এই বাঁকে এক পথপদর্শক পেলাম!


সুখপাঠ্য।

******************************************
বই: লোভ
লেখক: জে. আলী
প্রকাশক: কলী প্রকাশনী
পৃষ্ঠা: ১১২
রেটিং: ৩/৫

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সাহর- শাহরিয়ার খান শিহাব

#পাঠপ্রতিক্রিয়া: "বড় হুজুর বলেন, 'শয়তান কাউকে নিজের দলে আসতে বাধ্য করে না। করতে পারেও না, সেই ক্ষমতাও তার নাই। সে শুধু আহবান করে, ফ...