বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪

তারাফুল - আব্দুল্লাহ মাহমুদ নজীব

পাঠ প্রতিক্রিয়া:

লেখকের চমৎকার গুণ হলো তার ভাষাশৈলী। কবিতার উপর নিখাদ ভালবাসা আর অনুরাগ থেকেই হয়তো মানবিক অনুভূতিগুলোর বয়ান, এতো শৈল্পিক ঢংয়ে পেশ করা সম্ভব। লেখকের লেখা এই প্রথম পড়া। যাপিত জীবনের, বিভিন্ন সময়ের ব্যক্ত অনুভূতিগুলোকে একত্রিত করে সংকলিত এই বই। যেখানে আত্মোপলব্ধি থেকে শুরু করে, বিভিন্ন ঘাত-প্রতিঘাত উত্তীর্ন হওয়া এবং সুন্দর কিছু নাসিহার সমাবেশ।


ভালবাসার পদ্মমূলে শুধুই সৃষ্টিকর্তার আসনকে অঙ্কিত করার প্রয়াস প্রশংসনীয়, সাথে উৎসাহমূলক বহু প্রেমিক সত্ত্বাদের জন্যে। নিজেরাই প্রশ্ন করবে, "নিখাদ ভালবাসা প্রকৃতপক্ষে কার জন্যে হওয়া উচিত।"

"কুমড়ো ফুলের ঘর" বুকের কোথায় যেন বেদনার এক সুর জাগিয়ে দিয়েছিল। নিজের ফুপুর কথা মনে পরেই হয়তো। 

"চলো, ফিরে যাই" বিশেষ করে অনুপ্রানিত করেছে। সত্যিই শৈশবের সারল্যকে ধারন করে রাখলে, বর্তমানের জটিল জীবনধারার মারপ্যাঁচকে খুব সহজেই বাগে আনা যায়। আমার নিজের এক স্মৃতি প্রায়ই কাঁদায় আমায় যখন ভাবি তেমন নিখাদ বিশ্বাস, ইয়াকিন, ঈমান কই হারালো আমার!

রমজানের সময় ছিল, আর আমি অনেক ছোট। মনে হয় ২/৩ তে পড়ি। আব্বাকে প্রতিদিন বলতাম তারাবিহ থেকে ফেরার পথে যেন আমার জন্যে হাজমোলা নিয়ে আসে। আব্বা প্রতিদিনই ভুলে যায়। ইফতারকে সামনে রেখে দুআ করলে তা কবুল হয় এটা আম্মুর কাছ থেকে জানার পর সেই বিশ্বাসে ইফতারিতে সেদিন আল্লাহর কাছে বলি, "আল্লাহ আজকে আব্বা যেন আমার জন্যে হাজমোলা নিয়ে আসে"। সেদিন আর আব্বাকে মনে করিয়েও দেই নি। সুবহানাল্লাহ, আব্বা সেদিন নিয়ে আসে, আমি না বলা সত্ত্বেও। আমার সে কি আনন্দ, হাজমোলা পেয়ে যতটা নাহ, দোয়া এইভাবে কবুল হয়ে এটা ভেবেই। তারপর কত জল গড়ালো! নিজের বিশ্বাসের আয়নায় জাগতিক মোহে ধুলোর আস্তরণ পরতে রইল।


আজও কষ্ট হয়, আল্লাহর কাছে চাই আমার শৈশবের সেই হারিয়ে যাওয়া ইয়াকিন, বিশ্বাস আল্লাহপাক আবার জীবন্ত করে দিক, আমীন।

সুখপাঠ্য।

*******************************************

বই: তারাফুল
লেখক: আব্দুল্লাহ মাহমুদ নজীব
প্রকাশক: সমকালীন প্রকাশন
পৃষ্ঠা:১৪৯
Goodreads ratings: 4/5

















কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সাহর- শাহরিয়ার খান শিহাব

#পাঠপ্রতিক্রিয়া: "বড় হুজুর বলেন, 'শয়তান কাউকে নিজের দলে আসতে বাধ্য করে না। করতে পারেও না, সেই ক্ষমতাও তার নাই। সে শুধু আহবান করে, ফ...