মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯

"ভালোবাসার সঞ্জীবনী" - সাহিত্য//সৈকত

"ভালোবাসার সঞ্জীবনী"

একসময় ধরেই নিয়েছিলাম, এ দুনিয়ায় আমার হয়তো কোনো soulmate বা প্রাণসখী নেই ।

থাকলেও তার দর্শন যে এখনো পাওয়া হয় নেই।
কিন্তু তুমি দেখা দিয়ে আমার সে ধৃত ধারণা মিথ্যা প্রতিপন্ন করলে।

যাকে দেখলে মন শান্ত হয়- সেই সুন্দর।

সে হিসেবে তুমি অতীব সুন্দর। তাই তোমায় দেখে আমার প্রথম কথাটাই ছিলো, মাশাল্লাহ্।

ভালোবাসার ব্যাপক সংগা আমার জানা নেই ।
তবে এটুকু জানি,
ভালোবাসতে শিখলে আপেক্ষিক দুনিয়াটা অনেক বেশি রঙিন মনে হয়;
হৃদয় গান গায়;
হৃদয়ের ভেতর থেকে কারও জন্য একটা খুব টান অনুভূত হয়।

তোমায় দেখে আমার এ সবটাই হয়েছিলো।

যদি একে সত্য ভালোবাসা হিসেবে মানো-
তো আমায় বরণ করে নিও।
আর যদি মোহ হিসেবে নাও-
তবে তাকেও আমি ভালোবাসা বলে প্রমাণ করে দিবো।
.
তোমায় দেখেছি ক্ষণকালের জন্যে ।
হয়তো সময়টা ছিলো এক সেকেন্ড বা তার চেয়েও নগন্য।
তখনো বুঝিনি আমি- কি দেখিলাম এ ধরায় আজি।
বুঝেছি এখন সাঝে - খুব করে এ হিয়ার মাঝে।

তোমার ব্যাপক উপস্থিতি এ হৃদয়ে তোলে আজ প্রশান্তের ঢেউ।
তার বিশালতায় ডুবেছি আমি, ভেসেছি অথৈ জলে-
তুমি ছাড়া উদ্ধারের নেই আর কেউ।

সে ঢেউ বড়ই ভয়াবহ, উশৃঙ্খল অথচ শান্ত,গুরুগম্ভীর।
তার উন্মত্ততায় এ হৃদয় আজ দুমড়ে-মুচড়ে একাকার।
তবুও সে আহত হৃদয়ের ভাষা তোমার কানে পৌঁছায়নি যে একটিবার!
.
জীবনে দেখেছি প্রথমবার-
যা চেয়েছে এ শান্ত মন অশান্ত হয়ে বারংবার।

দেখেছি তোমার রূপ, তোমার মাধুর্য;
শুনেছি তোমার প্রশংসা, যত ঐশ্বর্য।
হাজারও সাধুবাদ বুঝি কম পড়বে তোমার ঐ রূপের কাছে-
সুন্দর চাঁদটাও মুখ লুকাবে- তারও যে কলঙ্ক আছে।
.
তোমায় ভাবছি আর লিখছি
আর ক্ষণেক্ষণে ফেলছি দীর্ঘশ্বাস-
সে নিঃশ্বাস বাতাসে বিক্ষিপ্ত হয়ে প্রকাশ করে তোমায় নিয়ে আমার যত উন্মাদনা, যত উচ্ছ্বাস।

আমার প্রতিটা শ্বাস প্রমাণ করে দুই যুগের তরে তোমায় দেখা না পাওয়ার শত আক্ষেপ, শত ব্যর্থতার প্রতিধ্বনি।
আবার ক্ষণিকেই প্রশান্তিময় প্রশ্বাসে সে আক্ষেপ প্লাবিত হয়ে উচ্চারিত হয় তোমায় দর্শনের জয়োধ্বনি।
.
তুমি আমার কাছে এমনই-
খুব ভালো থাকা কিংবা মন্দ থাকার বিপরীত মিশ্র অনুভূতি;
কখনো তা সজীবতা আনে
কখনোবা ধুম্রজালের আপেক্ষিকতায় খুঁজে পাই না ভালো থাকার কোনোই মানে।

তুমি আমার বেঁচে থাকার নিদারুণ প্রাণশক্তি,

হৃদয় নিংড়ানো ভালোবাসায় এক অদ্ভুত সঞ্জীবনী।   
.
-সাহিত্য//সৈকত

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সাহর- শাহরিয়ার খান শিহাব

#পাঠপ্রতিক্রিয়া: "বড় হুজুর বলেন, 'শয়তান কাউকে নিজের দলে আসতে বাধ্য করে না। করতে পারেও না, সেই ক্ষমতাও তার নাই। সে শুধু আহবান করে, ফ...